728 x 90

গ্রেপ্তার জামাত উল মুজাহিদিনের কুখ্যাত জঙ্গি, আতঙ্কবাদী গতিবিধির উপর কঠোর নজর রাখছে পুলিশ, জানালেন ডিজিপি

গ্রেপ্তার জামাত উল মুজাহিদিনের কুখ্যাত জঙ্গি, আতঙ্কবাদী গতিবিধির উপর কঠোর নজর রাখছে পুলিশ, জানালেন ডিজিপি

হেডলাইন্স ত্রিপুরা ওয়েব ডেস্কঃ রাজ্য পুলিশের হাতে ফের একবার গ্রেপ্তার আন্তর্জাতিক সন্ত্রাসবাদী। গোপন সূত্রে খবরের ভিত্তিতে পুলিশের জালে ধরা পড়লো বাংলাদেশের নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামাত উল মুজাহিদিনের এক কুখ্যাত সদস্য। ধৃত জঙ্গির নাম নাজির শেখ। তার বাড়ি পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলায়। নাজিরের গ্রেপ্তারের বিষয়টি রাজ্য পুলিশের পক্ষ থেকে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনআইএ’কে অবহিত করা হবে। মঙ্গলবার সন্ধ্যায় সদর কার্যালয়ে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে এই খবর জানান পুলিশের মহানির্দেশক এ কে শুক্লা। আসন্ন লোকসভা ভোটে জঙ্গিরা রাজনৈতিক নেতাদের নিশানা করতে পারে বলে আশঙ্কা ব্যক্ত করেন তিনি।   

          এরআগেও বিভিন্ন সময়ে ত্রিপুরা থেকে ধরা পড়েছে আন্তর্জাতিক জঙ্গি গোষ্ঠীর সদস্যরা। বাংলাদেশের নিষিদ্ধ জঙ্গি সংগঠন কিংবা পাকিস্তানের আইএসআই মদতপুষ্ট সন্দেহভাজন জঙ্গি ধরা পড়েছিল এই রাজ্য থেকে। তদানীন্তন বাম মন্ত্রিসভার এক হেভিওয়েট সদস্যের নিকটাত্মীয় বলে পরিচিত আন্তর্জাতিক সন্ত্রাসী মামুন মিঞাও গ্রেপ্তার হয়েছিল আগরতলার বুক থেকে। তারপর থেকেই রাজ্য পুলিশের গোয়েন্দা শাখা অনেকটাই সতর্ক হয়ে গিয়েছিল। আর এবার পুলওয়ামায় পাক মদতপুষ্ট জঙ্গি গোষ্ঠী জইস ই মহম্মদের দ্বারা সেনা জওয়ানদের উপর বর্বরোচিত হামলার পর দেশজুড়ে ব্যাপক সতর্কতা জারি হয়। তার উপর পাক জঙ্গিদের উপর এয়ার স্ট্রাইকের পর দুদেশের মধ্যে টানটান উত্তেজনা দেখা দেয়। তাই সন্দেহভাজন জঙ্গিদের উপর নজর রাখতে দেশের সবকটি রাজ্যকে সতর্ক থাকতে বলা হয়েছিল। এর ব্যতিক্রম ছিল না ভারত বাংলা সীমান্তে থাকা ত্রিপুরাও। বিভিন্ন সময়ে সীমান্ত ডিঙিয়ে এই রাজ্যেও প্রবেশ করে থাকে আন্তর্জাতিক সন্ত্রাসীরা। তারই প্রমাণ ফের একবার উঠে এল এবার। গোপন সূত্রে খবরের ভিত্তিতে পুলিশের হাতে মঙ্গলবার বিকেলে গ্রেপ্তার হল বাংলাদেশের কুখ্যাত জঙ্গি সংগঠন জামাত উল মুজাহিদিনের এক কট্টর সদস্য। এদিন সন্ধ্যা রাতে পুলিশ সদর কার্যালয়ে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে এই বিষয়ে বিস্তারিত তথ্য তুলে ধরেন ডিজিপি অখিল কুমার শুক্লা। তিনি জানিয়েছেন, বেশ কিছুদিন ধরেই পুলিশ সন্দেহভাজন সন্ত্রাসবাদীদের গতিবিধির উপর নজর রেখে যাচ্ছিল। এরমধ্যে সূত্রে প্রাপ্ত খবরের ভিত্তিতে পশ্চিম জেলা থেকে আটক করা হয় নাজির শেখ নামে ২৫ বয়সী জামাত উল মুজাহিদিনের সদস্যকে। তার বাড়ি পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদে। সে আইইডি, ইম্প্রোভাইজ এক্সপ্লোসিভ ডিভাইন তৈরীতে প্রশিক্ষণ প্রাপ্ত বলেও জানিয়েছেন রাজ্য পুলিশের অখিল কুমার শুক্লা। ডিজিপি আরো জানিয়েছেন, ভারতেও বেশ কিছু লোকের সাথে যোগসাজশ রয়েছে তার। সন্ত্রাসবাদী কার্যকলাপের সাথে সম্পৃক্ততা রয়েছে ধৃত নাজিরের। ২০১৮’র জানুয়ারিতে ধর্মগুরু দালাইলামার বোধগয়া সফরের প্রাক মুহূর্তে উদ্ধার হওয়া বিস্ফোরক কান্ডেও এই জামাত গোষ্ঠীর হাত ছিল। ধৃত নাজির শেখকে জিজ্ঞাসাবাদ অব্যাহত রেখেছে পুলিশ। রাজ্য পুলিশ প্রধান এ কে শুক্লা আশঙ্কা ব্যক্ত করেন, আসন্ন লোকসভা নির্বাচনকে সামনে রেখে ভিভিআইপি এবং রাজনৈতিক নেতাদের নিশানা করতে পারে এসকল জঙ্গি গোষ্ঠী। তাই সম্ভাব্য সমস্ত দিক খতিয়ে দেখছে পুলিশ। তদন্তের স্বার্থে এর বেশী কিছু বলতে চান নি তিনি। ধৃত জঙ্গি নাজির শেখ জঙ্গি গোষ্ঠীর মডিউল কিংবা স্লিপিং সেলেরও হতে পারে বলে মনে করছে পুলিশ।

          পশ্চিম জেলা থেকে আন্তর্জাতিক সন্ত্রাসী গ্রেপ্তারের বিষয়টি খুবই গুরুত্বের সাথে পর্যবেক্ষণ করছেন আরক্ষা দপ্তরের পদস্থ আধিকারিকগণ। ধৃত জঙ্গির বিরুদ্ধে সুনির্দিষ্ট ধারায় মামলা নিয়ে তদন্ত শুরু করা হয়েছে। পাশাপাশি এই বিষয়টি জাতীয় স্বার্থের সাথে যুক্ত হওয়ায় এই সম্পর্কে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনআইএ’কে জানাবে রাজ্য পুলিশ। সূত্রের আরো খবর, রাজধানী সংলগ্ন এডিনগর এলাকা থেকে এক ঝটিকা অভিযানে গ্রেপ্তার করা হয়েছে এই কুখ্যাত জঙ্গিকে। সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন এডিজি আইন শৃঙ্খলা রাজীব সিং, ডিআইজি সাউদার্ন রেঞ্জ অরিন্দম নাথ, স্পেশাল ব্রাঞ্চের সুপার অভিজিত সপ্তর্ষি সহ পদস্থ আধিকারিকগণ।

Loading...
  • Link Shortener

  • http://headlinestripura.in/z/640

Leave a Comment